প্রশ্নঃ সামাজিক গবেষণা কী? সামাজিক গবেষণার উদ্দেশ্যগুলি কী কী?(What is social research? What is the purpose of social research.)

Q: What is social research? What is the purpose of social research.

প্রশ্নঃ সামাজিক গবেষণা কী? সামাজিক গবেষণার উদ্দেশ্যগুলি কী কী?

***************************************************************

সামাজিক গবেষণাঃ সামাজিক গবেষণা বলতে বুঝায় সমাজ ও ব্যক্তির বিশ্লেষণ। সমাজ ও ব্যক্তির জীবনে নিরপেক্ষ ও অভিজ্ঞতালব্ধ ব্যাখ্যা সামাজিক গবেষণার মৌলিক প্রয়াস। সমাজ ব্যক্তি ক্রিয়ার সমষ্টিগত রূপ, সামাজিক মিথস্ক্রিয়া সমাজের প্রাণ। সামাজিক গবেষণা এ মিথস্ক্রিয়াজাত উপাদান ও ঘটনাবলির বস্তুনিষ্ঠ বর্ণনা।

সামাজিক গবেষণা বৈজ্ঞানিক বিশ্লেষণের মাধ্যমে মানুষের আচার-আচরণ, ক্রিয়া-প্রতিক্রিয়া সম্পর্কে জানার প্রচেষ্টা করে।

পলিন ভি. ইয়াং এর মতে, সামাজিক গবেষণাকে যৌক্তিক ও নিয়মতান্ত্রিক কৌশলের বিজ্ঞানভিত্তিক ব্যবস্থা হিসেবে সংজ্ঞায়িত করা যায় যার উদ্দেশ্য হলোঃ ১. নতুন সত্য বা ঘটনা আবিষ্কার অথবা পুরাতন ঘটনাকে যাচাই করা; ২. তাদের অনুক্রম, আন্তঃসম্পর্ক এবং কারণ ঘটিত ব্যাখ্যার বিশ্লেষণ করা; ৩. নতুন বিজ্ঞানভিত্তিক কৌশল, প্রত্যয় এবং তত্ত্বসমূহকে উন্নত করা।

সামাজিক গবেষণার প্রধান উদ্দেশ্যঃ সামাজিক গবেষণার প্রধান উদ্দেশ্যগুলি নির্দিষ্ট অধ্যয়ন এবং প্রসঙ্গের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে কিছু সাধারণ উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে:

  1. বিকাশ এবং জ্ঞান: সামাজিক গবেষণার মূল উদ্দেশ্য হল সামাজিক ঘটনা, আচরণ এবং মনোভাবকে নিয়মতান্ত্রিকভাবে অধ্যয়ন এবং বোঝার মাধ্যমে জ্ঞানের বিকাশ। কঠোর গবেষণা পদ্ধতির মাধ্যমে, সামাজিক গবেষকদের লক্ষ্য অন্তর্দৃষ্টি এবং তত্ত্বগুলি তৈরি করা যা বিভিন্ন শৃঙ্খলা এবং অধ্যয়নের ক্ষেত্রগুলির অগ্রগতিতে অবদান রাখে।
  2. সামাজিক জীবনের বৈজ্ঞানিক অধ্যয়ন: সামাজিক গবেষণার লক্ষ্য সামাজিক ঘটনা সম্পর্কে জ্ঞান অর্জন করা। এটি সমাজের অংশ হিসাবে ব্যক্তিদের পরীক্ষা করে, মানুষের আচরণ অধ্যয়ন করে এবং সামাজিক জীবনের বিভিন্ন দিকের তথ্য সংগ্রহ করে। এই প্রক্রিয়ার মাধ্যমে, এই তথ্যগুলি বোঝা এবং ব্যাখ্যা করার জন্য আইন প্রণয়ন করা হয়। সামাজিক জীবনের বৈজ্ঞানিক অধ্যয়ন সমাজতাত্ত্বিক বিকাশের ভিত্তি হিসাবে কাজ করে, এটিকে সামাজিক গবেষণার একটি উল্লেখযোগ্য উদ্দেশ্য করে তোলে।
  3. মানবতার কল্যাণ: সামাজিক বিজ্ঞান গবেষণার প্রাথমিক লক্ষ্য হচ্ছে মানবতার কল্যাণ সাধন করা। বৈজ্ঞানিক গবেষণা শুধুমাত্র অধ্যয়নের জন্য পরিচালিত হয় না; তারা মানবতার কল্যাণ বাড়ানোর আকাঙ্ক্ষা দ্বারা চালিত হয়। মানব কল্যাণ সাধনা সামাজিক বিজ্ঞান গবেষণার একটি প্রচলিত উদ্দেশ্য।
  4. তথ্যের আবিষ্কার এবং তাদের ব্যাখ্যাঃ সামাজিক গবেষণার প্রক্রিয়া চলাকালীন, গবেষক নির্দিষ্ট গবেষণা সমস্যার দিকে তাদের মনোযোগ নির্দেশ করে। তাদের উদ্দেশ্য হল জ্ঞান অর্জন করা যা সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। গবেষক পরীক্ষা পরিচালনা করার সময় ভেরিয়েবলের উপর নিয়ন্ত্রণ বজায় রাখে। একবার পরীক্ষাটি শেষ হলে, ফলাফলগুলি মানব আচরণের সাথে সম্পর্কিত তথ্যগুলির অন্তর্দৃষ্টি প্রদান করে। এই তথ্যগুলিকে ব্যাখ্যা করার মধ্যে গবেষণা সমস্যা সমাধানের জন্য ফলাফলগুলি থেকে মূল্যবান তথ্য বের করা জড়িত। এই বিশ্লেষণটি প্রকাশ করে কিভাবে তথ্যগুলি সম্ভাব্যভাবে সমস্যার সমাধান দিতে পারে।
  5. সামাজিক নিয়ন্ত্রণ: সামাজিক নিয়ন্ত্রণ হল সামাজিক গবেষণার মূল উদ্দেশ্য কারণ তারা সামাজিক প্রেক্ষাপটের মধ্যে মানব আচরণকে নিয়ন্ত্রণ করে এবং প্রভাবিত করে এমন প্রক্রিয়াগুলি বুঝতে এবং বিশ্লেষণ করতে চায়। সামাজিক নিয়ন্ত্রণ অধ্যয়ন করে, গবেষকরা কার্যকর কৌশল এবং হস্তক্ষেপগুলি সনাক্ত করার লক্ষ্য রাখেন যা আচরণকে আকার দিতে পারে এবং সামাজিক শৃঙ্খলা বজায় রাখতে পারে।

 

জ্ঞ্যানজ্যোতি কোচিং সেন্টার

তোমাদের উজ্বল ভবিষ্যৎ গড়ে তুলব আমরা, এটাই আমাদের প্রতিশ্রুতি

6295916282; 7076398606||Nil’s Niva

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top